Wednesday 29 December 2010

আড়িয়াল বিলে বঙ্গবন্ধু বিমানবন্দরের পরিকল্পনা বাতিলের দাবি : ঢাকা-মাওয়া সড়ক ৫ ঘণ্টা অবরুদ্ধ : বিক্ষোভ ভাংচুর



শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

আড়িয়াল বিলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর ও বঙ্গবন্ধু সিটি নির্মাণ পরিকল্পনা বাতিলের দাবিতে বিক্ষুব্ধ হয়ে উঠেছে শ্রীনগর, দোহার এবং নবাবগঞ্জ উপজেলাবাসী। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত হাজার হাজার নারী-পুরুষ ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কে জমায়েত হয়ে যান চলাচল বন্ধ করে দেয়। তারা লাঠিসোঁটা, ব্যানার, ফেস্টুন নিয়ে ও মাথায় কাফনের কাপড় বেঁধে শ্রীনগর উপজেলার উমপাড়া থেকে সিরাজদিখান উপজেলার নিমতলা পর্যন্ত ৬ কিলোমিটার রাস্তার নিয়ন্ত্রণ নিয়ে বিক্ষোভ মিছিল করতে থাকে। উত্তেজিত জনতা একপর্যায়ে তিনটি গাড়ি ভাংচুরসহ স্থানীয় এমপি সুকুমার রঞ্জন ঘোষের ব্যানার, সাইনবোর্ড, তোরণে অগ্নিসংযোগ করে। অবরোধের ফলে রাস্তার দু’পাশে আটকে পড়ে সহস্রাধিক যানবাহন। রাজধানী ঢাকা ও দক্ষিণাঞ্চলগামী হাজার হাজার যাত্রী চরম দুর্ভোগে পড়েন।
আড়িয়াল বিলে বিমানবন্দর ও বঙ্গবন্ধু সিটি নির্মাণের পরিকল্পনা ঘোষণার পর থেকে শ্রীনগর, দোহার ও নবাবগঞ্জ উপজেলার আড়িয়াল বিলের অধিবাসীরা তাদের ফসলি জমি, মাছের খামার এবং বসতবাড়ি রক্ষার জন্য নিজ নিজ উপজেলা প্রশাসনের কাছে স্মারকলিপি পেশ এবং মিছিল-মিটিং করে আসছিল। গত ২২ ডিসেম্বর নবাবগঞ্জের মরিচপট্টি ও শ্রীনগরের বাড়ৈখালী উচ্চ বিদ্যালয়ে সভা থেকে গতকাল ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কে মানববন্ধনের ঘোষণা দেয়া হয়। ঘোষণা অনুযায়ী সকাল থেকেই তিন উপজেলার সর্বস্তরের লোকজন ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কে জড়ো হতে থাকে। অপরদিকে যান চলাচল স্বাভাবিক রাখার জন্য প্রয়োজনীয় র্যাব-পুলিশও মোতায়েন করা হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিপুলসংখ্যক নারী-পুরুষের উপস্থিতিতে মানববন্ধন কর্মসূচি জনসমুদ্রে পরিণত হয়। অবরুদ্ধ হয়ে পড়ে ঢাকা-মাওয়া মহাসড়ক। যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। বিক্ষুব্ধ জনতা ‘জান দেব তবু মাটি দেব না, রক্ত দেব তো জমি দেব না, কৃষক ও জেলের পেটে লাথি মারা চলবে না’ ইত্যাদি স্লোগানে মুখর করে তোলে কয়েক কিলোমিটার এলাকা।
দুপুর ২টার দিকে আড়িয়াল বিল রক্ষা কমিটি বিমানবন্দর নির্মাণ পরিকল্পনা প্রত্যাহারের জন্য সাতদিনের আলটিমেটাম দিয়ে অবরোধ তুলে নেয়। আড়িয়াল বিল রক্ষা কমিটির আহ্বায়ক শাহজাহান বাদল জানান, পরিকল্পনা প্রত্যাহার করা না হলে আরও বৃহত্তর কর্মসূচি দেয়া হবে। এদিকে বিমানবন্দর নির্মাণের ঘোষণাকে স্বাগত জানিয়ে শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেনের নেতৃত্বে সচেতন নাগরিক কমিটির ব্যানারে কয়েকশ’ জনতা ঝুমুর হল চত্বর থেকে মিছিল বের করে ছনবাড়ী চৌরাস্তায় এসে সমাবেশ করে

No comments:

Post a Comment