Tuesday 28 December 2010

বর্তমান মন্ত্রীদের দিয়ে দিনবদল সম্ভব নয় : ওবায়দুল কাদের

সংসদ রিপোর্টার

বর্তমান মন্ত্রিপরিষদ সদস্যদের দিয়ে ‘দিন বদল’ সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের। তথ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওবায়দুল কাদের বলেন, অফিসে অফিসে প্রসাধনীর মতো কম্পিউটার সাজিয়ে রাখলেই দিন বদল হয় না। যারা দিন বদলের কথা বলে মুখে ফেনা তুলছেন তাদের মন-মানসিকতাই এখনও বদলায়নি। সরকারের প্রশাসনিক কাজ অ্যানালগ পদ্ধতিতে চলছে।
গতকাল জাতীয় সংসদে অনুষ্ঠিত তথ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। দিন বদলের স্লোগান দিয়ে ক্ষমতায় আসা আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দুই বছর পূর্তির ঠিক আগ মুহূর্তে ওবায়দুল কাদের এ ধরনের মন্তব্য করলেন।
ওয়াবদুল কাদের অনেকটা আক্ষেপ প্রকাশ করে বলেন, অধিকাংশ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দৈনন্দিন কাজের কোনো আপডেট নেই। শুধু মন্ত্রীর শপথ গ্রহণ আর সরকারের প্রথম দিকের দু-একটি অনুষ্ঠানের ছবি ছাড়া ওয়েবসাইটে কিছুই চোখে পড়ে না। এভাবে দিন বদল হয় না।
সংসদীয় কমিটিগুলোর কার্যক্রমের প্রশংসা করে তিনি বলেন, কমিটিগুলো সরকারের গঠনমূলক সমালোচনা করে মন্ত্রণালয়গুলোকে তটস্থ রেখেছে। এতে অনেক ক্ষেত্রে কাজের গতি ও মান কিছুটা হলেও বেড়েছে। বিরোধী দল অনুপস্থিত থেকে সংসদ অধিবেশনকে অকার্যকর করলেও তারা সংসদীয় কমিটির বৈঠকে নিয়মিত উপস্থিত থেকে কমিটির কার্যক্রমকে গতিশীল করেছে। এই প্রথমবারের মতো বিরোধী দলের ৩ সংসদ সদস্য সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন।
গতকলের বৈঠকে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে কমিটির সভাপতি সাংবাদিকদের বলেন, পিআইবি নিয়ে আলোচনাকালে কমিটির কাছে মনে হয়েছে, এটি একটি দ্বৈত ব্যবস্থার মধ্যে চলছে। একদিকে তাদের নিজস্ব কাঠামো, অন্যদিকে মন্ত্রণালয়ের খবরদারি। নির্দিষ্ট আইনি কাঠামোর ভেতর না থাকার ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে কমিটি মনে করে। কমিটি পিআইবির জন্য আলাদা একটি আইন করার সুপারিশ করেছে।
ওবায়দুল কাদের বলেন, পিআইবিতে বর্তমানে যেসব বিষয় নিয়ে প্রশিক্ষণ চালু আছে সেগুলোকে তৃণমূল পর্যায়ে নেয়ার ব্যবস্থা করতে হবে, যাতে প্রান্তিক পর্যায়েও সাংবাদিকতার মান উন্নত হয়। এ সময় তিনি জানান, বৈঠকে তথ্যমন্ত্রী কমিটিকে জানিয়েছেন, বর্তমান সরকার সংবাদ মাধ্যমের ওপর কোনো খবরদারি করছে না। এছাড়া বৈঠকে অতি দ্রুত জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়নে সুপারিশ করা হয়েছে।
এর আগে ওবায়দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে সদস্য তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ, বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক, শাহিন মনোয়ারা হক, সারাহ্ বেগম কবরী, সুকুমার রঞ্জন ঘোষ, বিএম মোজাম্মেল হক ও মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন। এছাড়া বৈঠকে তথ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, পিআইবির মহাপরিচালক দুলাল চন্দ্র বিশ্বাসসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment