Wednesday 29 December 2010

মানববন্ধনে বিএসএমএমইউ’র নির্যাতিত শিক্ষকদের দাবি : সবচেয়ে নিম্ন ডিগ্রি নিয়ে ভিসি হয়েছেন প্রাণ গোপাল দত্ত



স্টাফ রিপোর্টার

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের ভিসি অধ্যাপক প্রাণ গোপাল দত্তের অপসারণ দাবি করেছেন বিএসএমএমইউ হাসপাতালের নির্যাতিত চিকিত্সক-কর্মকর্তারা। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি করা হয়। বিএসএমএমইউ’র নির্যাতিত চিকিত্সকরা এই মানববন্ধনের আয়োজন করেন। মানববন্ধনে চিকিত্সকরা বলেন, বিএসএমএমইউ হাসপাতালের সবচেয়ে নিম্ন ডিগ্রি নিয়ে ভিসি হয়েছেন প্রাণ গোপাল দত্ত। তার যে এমসিপিএস ডিগ্রি রয়েছে, তাতে একজন সহকারী অধ্যাপকও হওয়া যায় না। অথচ তিনি একজন অধ্যাপক। অধ্যাপকের পরিচয় দিয়ে তিনি রোগীদের সঙ্গে প্রতারণা করছেন বলে দাবি করা হয়। বর্তমান ভিসিকে অপসারণ করে বিএসএমএমইউ’র সুষ্ঠু পরিবেশে ভালো চিকিত্সাসেবার মান ফিরিয়ে আনতে রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা করেন চিকিত্সকরা।
চিকিত্সকরা আরও বলেন, যাদের চাকরিচ্যুত এবং পদাবনতি করা হয়েছে, তাদের সবার নিয়োগই বিশ্ববিদ্যালয়ের নিয়োগবিধি অনুসরণ করেই সিন্ডিকেট নিয়োগ দিয়েছে। তাই এ নিয়োগে কোনো সমস্যা থাকতে পারে না। বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সবাই তাদের নিবিড় পর্যবেক্ষণ সময় দক্ষতার সঙ্গে পার করার পর বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী চাকরি স্থায়ী করা হয়। শুধু রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার অসত্ উদ্দেশ্যেই বর্তমান ভিসি সিন্ডিকেটের দোহাই দিয়ে এ ব্যবস্থা নিয়েছেন। দেশের সর্বোচ্চ আদালতে বিচারাধীন অবস্থায় সম্পূর্ণ নীতিবহির্ভূতভাবে মেধাবী শিক্ষক চিকিত্সকদের হেয়প্রতিপন্ন করার উদ্দেশ্যে ২২ ডিসেম্বর ৪১ জনকে চাকরিচ্যুত ও পদাবনতি করা হয়েছে।
চিকিত্সকরা অভিযোগ করে বলেন, ভিসি অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, অধ্যাপক ডা. শারফুদ্দিন, অধ্যাপক ডা. ইকবাল আর্সালান, অধ্যাপক ডা. শফি আহমেদ আমিন, অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, অধ্যাপক ডা. আগা মাসুদ চৌধুরী, ডা. পারভীন ফাতেমাসহ ৫০ জনের বিরুদ্ধে নিয়োগসহ অনিয়মের অভিযোগ রয়েছে। খোদ ভিসি প্রাণ গোপাল দত্তের বিরুদ্ধে রয়েছে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ঘাটতি। কিন্তু বর্তমান প্রশাসন তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাতো গ্রহণ করেইনি বরং তাদের পুরস্কৃত করেছে।
মানববন্ধনে বক্তারা বর্তমান ভিসিকে বরখাস্ত করে সবাইকে চাকরি ফিরিয়ে দিয়ে বিশ্ববিদ্যালয়ে চিকিত্সা-শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করতে রাষ্ট্রপতির কাছে দাবি জানান।
মানববন্ধনে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. এমএ মান্নান, অধ্যাপক ডা. সৈয়দ আকরাম হোসেন, অধ্যাপক ডা. মো. আবদুল কুদ্দুস, ডা. এসএম রফিকুল ইসলাম বাচ্চু প্রমুখ

No comments:

Post a Comment