Wednesday 29 December 2010

ধর্মীয় সংগঠন ও ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ : রায়ের আলোকে সংবিধান ছাপার কাজ শুরু

স্টাফ রিপোর্টার

উচ্চ আদালতের রায়ের আলোকে সংবিধান ছাপানোর কাজ শুরু হয়েছে বিজি প্রেসে। রায় অনুযায়ী মূল সংবিধানের বিলুপ্ত অনুচ্ছেদগুলো পুনর্বহাল করে তৈরি করা পাণ্ডুলিপি এরই মধ্যে আইন মন্ত্রণালয় থেকে বিজি প্রেসে পাঠানো হয়েছে বলে আইন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।
আইন মন্ত্রণালয় সূত্র আরও জানিয়েছে, সংবিধানের ৫ম সংশোধনী সংক্রান্ত সুপ্রিমকোর্টের রায়ের আলোকে মূল সংবিধানের যেসব অনুচ্ছেদ পুনঃস্থাপিত হচ্ছে তার মধ্যে রয়েছে ধর্মীয় সংগঠন ও ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধকরণ সংক্রান্ত ১২ অনুচ্ছেদ। ৫ম সংশোধনীর মাধ্যমে মূল সংবিধানের এ অনুচ্ছেদটি বিলুপ্ত করা হয়েছিল। ফলে দেশে ধর্মভিত্তিক রাজনীতি ও সংঘ বা সভা করার অধিকার প্রতিষ্ঠিত হয়। এ অনুচ্ছেদে বলা হয়েছে, সব ধরনের সাম্প্রদায়িকতা, রাষ্ট্র দ্বারা কোনো ধর্মকে রাজনৈতিক মর্যাদা দান, ধর্মের অপব্যবহার, ধর্মের কারণে কোনো ব্যক্তির প্রতি বৈষম্য বিলোপ করা হবে।
সংশোধনীতে সুপ্রিমকোর্টের রায়ের আলোকে ৩৮ অনুচ্ছেদটিও পুনর্বহাল হচ্ছে। এ অনুচ্ছেদে রয়েছে, ধর্মীয় নামযুক্ত ধর্মভিত্তিক কোনো সমিতি গঠন বা অন্য কোনো প্রকারে তার তত্পরতায় অংশ নেয়ার অধিকার কোনো নাগরিকের থাকবে না। ৫ম সংশোধনীর মাধ্যমে এ অনুচ্ছেদটিও বিলুুত্ত করা হয়েছে। পুনর্মুদ্রিত সংবিধানে এ অনুচ্ছেদটি পুনর্বহাল হচ্ছে।
একইসঙ্গে মুদ্রণের জন্য বিজি প্রেসে প্রেরিত পাণ্ডুলিপিতে ১৯৭২ সালের মূল সংবিধানে রাষ্ট্র পরিচালনার চার মূলনীতি প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে। এ চার মূলনীতি হচ্ছে জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতাবাদ। ৫ম সংশোধনীর মাধ্যমে সংবিধানের এ চার মূলনীতির স্থলে ‘সর্বশক্তিমান আল্লাহর ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস, জাতীয়তাবাদ, গণতন্ত্র এবং সমাজতন্ত্র অর্থাত্ অর্থনৈতিক ও সামাজিক সুবিচারের সেইসব আদর্শ ওই সংবিধানের মূলনীতি’ সংযোজন করা হয়েছিল। সংশোধিত সংবিধানে ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ থাকছে।
আইন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, উচ্চ আদালতের রায়ের আলোকে সংবিধান ছাপার পর তা সংসদের মাধ্যমে সংশোধনের উদ্যোগ নেয়া হতে পারে।
উল্লেখ্য, ২০০৫ সালে হাইকোর্ট পুরনো ঢাকার মুন সিনেমা হলের মালিকানা নিয়ে দায়ের করা একটি রিট আবেদনের ওপর শুনানি শেষে সংবিধানের ৫ম সংশোধনী বাতিল করে রায় দেন। পরে প্রধান বিচারপতি তাফাজ্জুল ইসলামের নেতৃত্বে গঠিত সুপ্রিমকোর্টের আপিল বিভাগের ফুল বেঞ্চ কিছু পরিমার্জন ও সংশোধন সাপেক্ষে হাইকোর্টের দেয়া রায় বহাল রাখেন। ওই রায়ের আলোকেই এখন সংবিধান ছাপানোর কাজ চলছে।

No comments:

Post a Comment